চন্দ্রায়ন 2: অরবিটার ল্যান্ডারের ঘাটতি পূরণ করবে, একবছরের পরিবর্তে সাত বছর ধরে কাজ করবে

চন্দ্রায়ন 2: অরবিটার ল্যান্ডারের ঘাটতি পূরণ করবে, একবছরের পরিবর্তে সাত বছর ধরে কাজ করবে
চন্দ্রায়ন 2: অরবিটার ল্যান্ডারের ঘাটতি পূরণ করবে, একবছরের পরিবর্তে সাত বছর ধরে কাজ করবে

নিউজ ৩০ :  বিজ্ঞানীরা চন্দ্রায়ণ 2 মিশনের ডেটা বিশ্লেষণ থেকে নতুন তথ্য পাচ্ছেন। তেমনই একটি তথ্য চন্দ্রায়ণ -২ এর কক্ষপথ থেকে প্রাপ্ত। ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ হারিয়ে যাওয়ার অল্পক্ষণের মধ্যেই বিজ্ঞানীরা স্পষ্ট করে দিয়েছিলেন যে অরবিটারটি ভালভাবে কাজ করছে এবং তার সংস্পর্শে রয়েছে। তিনি একটি পূর্বনির্ধারিত সময়সূচি অনুসারে চাঁদ প্রদক্ষিণ করছেন। অরবিটার রবিবার ইসরোকে দুটি সুসংবাদ দিয়েছিল। প্রথমত, তিনি তাপীয় চিত্রগুলির মাধ্যমে নিখোঁজ ল্যান্ডার সনাক্ত করেছেন। দ্বিতীয়টি হচ্ছে অরবিটারটি ল্যান্ডারের অভাবকে অনেকাংশে পূরণ করবে।

হ্যাঁ, চন্দ্রায়ণ -২ মিশনের জন্য খুব সুসংবাদ যে কক্ষপথটি এখন এক বছরের পরিবর্তে সাত বছরের বেশি সময় ধরে কাজ করবে। ইসরো বিজ্ঞানীদের পক্ষে এটিও একটি বড় অর্জন। প্রকৃতপক্ষে, বিজ্ঞানীরা পুরো মিশন জুড়ে কক্ষপথটি এমনভাবে নিয়ন্ত্রণ করেছেন যে এটির প্রত্যাশার চেয়ে বেশি জ্বালানী রয়েছে। এর সাহায্যে, কক্ষপথ চাঁদকে প্রায় সাত বছরেরও বেশি সময় ধরে প্রায় সাড়ে সাত বছর ধরে প্রদক্ষিন করতে পারে।  ইসরো প্রধান কে সিভান একটি গণমাধ্যম আলাপকালে এই তথ্য জানিয়েছেন।

ল্যান্ডারের সাথে যোগাযোগের দিকে মনোনিবেশ করার

অর্থ হল যে কক্ষপথক এখন এক বছরের পরিবর্তে সাত বছরের জন্য কাজ করে ইস্রোকে আরও বেশি তথ্য পাঠাতে পারে। কক্ষপথ থেকে প্রাপ্ত তথ্য অধ্যয়নের পরে বিজ্ঞানীরা এই দিকে কাজ করছেন। বর্তমানে ইস্রোর পুরো ফোকাসটি বিক্রমের সাথে পুনরায় যোগাযোগ স্থাপন করা, ল্যান্ডারটি চাঁদের দক্ষিণ পৃষ্ঠে অবতরণ করেছে। আসলে, ল্যান্ডারটি একটি চন্দ্র দিন (পৃথিবীর 14 দিন) অবধি অনুসন্ধানের জন্য ডিজাইন করা হয়েছিল। এই সময়ে তার সাথে আবার যোগাযোগ করার সম্ভাবনা রয়েছে। এর পরেও ল্যান্ডারের সাথে যোগাযোগ স্থাপন করা যেতে পারে তবে এর সম্ভাবনা অনেক কমে যাবে।
দুই ধরণের শক্তি প্রয়োজন

বিজ্ঞানীদের মতে , অরবিটার, ল্যান্ডার এবং রোভারকে কাজ করতে দুই ধরণের শক্তি প্রয়োজন। প্রথমটি হল বৈদ্যুতিক শক্তি, যা ডিভাইসগুলি চালাতে ব্যবহৃত হয়। অরবিটার, ল্যান্ডার এবং রোভারে লাগানো সৌর প্যানেলের মাধ্যমে এই শক্তি সূর্যের আলো থেকে আসে। এই ডিভাইসগুলির জন্য অন্যান্য শক্তির জ্বালানীর প্রয়োজন হয়, যা তাদের দিক পরিবর্তন করতে ব্যবহৃত হয়। ইসরো প্রধান কে সিভানের মতে আমাদের কক্ষপথে এখনও প্রত্যাশার চেয়ে বেশি জ্বালানী রয়েছে। এই সাহায্যে, চন্দ্রায়ণ -২ এর কক্ষপথ সফলভাবে চাঁদটিকে সাত বছরেরও বেশি সময় ধরে প্রদক্ষিণ করতে পারে।

Leave a Comment